সংবাদ শিরোনামঃ
রমজাননগরে দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জলবায়ু ন্যায্যতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত শ্যামনগরে সিসিডিবির জলবায়ু সহনশীল জনগোষ্ঠী তৈরির লক্ষ্যে এনজিও গনমাধ্যমকর্মী ও ইউ পি সদস্যদের সাথে মতবিনিময় সভা ভূমিদস্যুদের হাত থেকে ভূমিহীনদের জায়গায় ফেরত ও মিথ্যা মামলা থেকে রেহায় পেতে মানববন্ধন  শ্রীমঙ্গলে ক্ষমতার দাপট দেখিয়ে জমি দখল স্কুল পর্যায়ে ছাত্র-ছাত্রীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতামূলক ভিডিও প্রদর্শনী কালিগঞ্জের ভাড়াশিমলায় জামায়াতে ইসলামির কর্মী শিক্ষা শিবির অনুষ্ঠিত হয়েছে  কালিগঞ্জের কৃতি সন্তান ড. রেজাউল করিম জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি শ্যামনগরে সরকারি খাল থেকে অবৈধ পাটা অপসারণ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ আগামী ২৬ শে সেপ্টেম্বর কি ঘটতে যাচ্ছে ম্যাজিস্ট্রেসি পাওয়ারে যেসব কাজ করতে পারবে বাংলাদেশ সেনাবাহিনী
ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় উপজেলা প্রশাসনের উদ‍্যোগে গাবুরা ইউনিয়ন পরিষদে জরুরি সভা

ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় উপজেলা প্রশাসনের উদ‍্যোগে গাবুরা ইউনিয়ন পরিষদে জরুরি সভা

এম এ হালিম শ‍্যামনগর থেকেঃ

দূর্যোগ মোকাবিলায় ৯মে মঙ্গলবার বেলা একটায় শ‍্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়ন পরিষদে উপজেলা প্রশাসনের উদ্যোগে দুর্যোগ কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিনুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ আক্তার হোসেন।
অনুষ্ঠানে গাবুরা ইউনিয়ন পরিষদের সকল ইউপি সদস‍্য, সিপিপি টিম সহ গ্রাম পুলিশ ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। দূর্যোগ পূর্ববর্তী পরবর্তী ও দুর্যোগকালীন সময়ে করনীয় বিষয়ে ইউনিয়নের মানুষের সকল বিষয়ে খোঁজ খবর রাখার নিদের্শনা দেন। তাছাড়া অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, চলাচলের রাস্তায় গাছ পালা পড়লে তা দ্রুত অপসারণের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ও কর্মীবাহিনী সহ প্রস্তুত রাখতে হবে।
দূর্যোগ চলাকালীন গাবুরা দ্বীপ ইউনিয়নের মানুষের দ্রুত নদী পার করে নিরাপদ স্থানে সরিয়ে নিতে ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে ট্রলার প্রস্তুত থাকবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আরো বলেন

ইউনিয়নের সকল সাইক্লোন সেল্টার প্রস্তুত সহ সেল্টারে যত মানুষ আশ্রয় নেবে তাদের তিন বেলা খাওয়ারের ব‍্যবস্থা করে রাখতে হবে।

এসময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিনুল ইসলাম ইউনিয়নের পাকা এক ও দুই তলা ভবনের তালিকা প্রণয়ন করে দূর্যোগকালীন সময়ে সাধারণ মানুষের ব‍্যবহারের জন‍্য বাড়ির মালিকদের নিদর্শনাদেন।

তাছাড়া ইউনিয়নের বিভিন্ন সাইক্লোন শেল্টার পরিদর্শন করে দূর্যোগকালীন সময়ে সুপেয় পানি, স্বাস্থ্য সম্মত পয়নিষ্কাশন ব‍্যবস্থা, টিউবয়েল মেরামত সহ সৌর বিদ‍্যুত আলো সচল রাখতে সংশ্লিষ্ট ইউপি সদস্যদের নির্দেশনা প্রদান করেন। গাবুরা ইউনিয়নে বেড়িবাঁধে কয়টি স্থানে ঝুঁকিপূর্ণ আছে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন গাবুরা ইউনিয়নে ঝুঁকিপুর্ণ বেড়াবাঁধ ১৩থেকে১৫ টি স্থানে ঝুঁকিপূর্ণ আছে তবে উপজেলা প্রশাসন থেকে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ মেরামতের জন‍্য যা কিছু করা প্রয়োজন সেগুলোর ব‍্যবস্থা করে বেড়িবাঁধ সংস্কার করার নির্দেশ দেয়া হয়েছে।
এসময় তিনি গাবুরার বিভিন্ন সাইক্লোন শেল্টার ও ওয়াবদার বেড়িবাঁধ পরিদর্শন করেন এবং প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের সাথে কুশল বিনিময় করেন এবং তাদের লেখাপড়ার খোঁজ খবর নেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ডিজাইন ও কারিগরি সহযোগীতায়- সুন্দরবন আইটি লিমিটেড